উখিয়ায় রোহিঙ্গা শিশুসহ একদিনে তিনজনের মৃত্যু

প্রকাশঃ সোমবার ১৯ জুন, ২০২৩

কক্সবাজারের উখিয়ায় বিদ্যুৎস্পৃষ্ট, মাটিচাপা ও পানিতে ডুবে শিশুসহ একদিনে তিনজনের মৃত্যু হয়েছে। শনিবার (১৭ জুন) সকালে জালিয়াপালংয়ে মাটিচাপায় এক শিশু ও দুপুরের রোহিঙ্গা ক্যাম্পে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে যুবক এবং পানিতে ডুবে আরেক শিশুর মৃত্যু হয়েছে। বিষয়টি নিশ্চিত করেন উখিয়ার থানার অফিসার ইনচার্জ (ওসি) শেখ মোহাম্মদ আলী।

নিহতরা হলেন উখিয়া জালিয়াপালং ১ নম্বর ওয়ার্ড পাইন্যাশিয়ার মো. শাহজাহানের ছেলে আরেফা (৮) ও রোহিঙ্গা ক্যাম্প-১ ইস্ট ব্লক.সি/৫ সৈয়দুল ইসলামের ছেলে মো. হারেজ (২২) এবং হাকিমপাড়া ক্যাম্প-১৪র এ/৪ ব্লকের কবির আহমদ (৬)। উখিয়া থানার অফিসার ইনচার্জ(ওসি) শেখ মোহাম্মদ আলী জানান, শনিবার সকাল সাড়ে ১০টার দিকে উখিয়া জালিয়াপালং ইউপির পাইন্যাশিয়ায় মো. শাহজাহানের বসতঘরের মাটির দেয়াল ভেঙে চাপা পড়ে শিশু আরেফা গুরুতর আহত হয়। উদ্ধার করে উখিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

একই দিন দুপুর সাড়ে ১২টার দিকে উখিয়া রোহিঙ্গা শরণার্থী ক্যাম্প-১ ইস্টের সি/৫ ব্লকে বসবাসরত মোহাম্মদ হারেজ (২২) নামে এক রোহিঙ্গা যুবক টমটম চার্জে দিতে গিয়ে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মারা গেছেন। এলাকায় ব্যাটারি চালিত অটোরিকশা চালানো শেষে কুতুপালং বাজার সংলগ্ন একটি গ্যারেজে গাড়ি জমা দিয়ে চার্জ দেওয়ার সময় বিদ্যুৎস্পষ্ট হয়ে তিনি গুরুতর আহত হন। পরে স্থানীয় লোকজন তাকে উদ্ধার করে কুতুপালং এমএসএফ হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক ওই যুবককে মৃত ঘোষণা করেন।

অন্যদিকে, উখিয়ার পালংখালীর থাইংখালী এলাকার পার্শ্ববর্তী হাকিমপাড়া ক্যাম্প-১৪র এ/৪ ব্লকে পানিতে ডুবে ছয় বছর বয়সী এক শিশুর মৃত্যু হয়েছে। মৃত ওমর (৬) ওই ক্যাম্পের কবির আহমদের ছেলে।

প্রত্যক্ষদর্শী সূত্র জানায়, দুপুরে বৃষ্টির সময় বাসার সামনে খেলতে খেলতে ড্রেনে পড়ে পানির স্রোতে ভেসে যায় ওমর। সারাদিন খুঁজেও তার কোনো হদিস পাওয়া যায়নি। পরে ফায়ার সার্ভিস ও সিপিপি ভলান্টিয়ারদের সহযোগিতায় শনিবার বিকেলে ঘটনাস্থল থেকে প্রায় সাড়ে তিন কিলোমিটার দূরে একটি ছড়া থেকে তার মরদেহ উদ্ধার করা হয়।

ওসি শেখ মোহাম্মদ আলী জানান, মরদেহ তিনটির সুরতহাল শেষে ময়নাতদন্তের জন্য কক্সবাজার সদর হাসপাতালে পাঠানো হয়েছে। এসব ঘটনায় আইনগত ব্যবস্থা নেওয়া হচ্ছে।